দিগম্বর শব্দের অর্থ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চাই।
Share
Lost your password? Please enter your email address. You will receive a link and will create a new password via email.
দিগম্বর শব্দের বাংলা অর্থ হলো “দিক যার অম্বর বা বস্ত্র”। দিগম্বর জৈনধর্মের দুটি প্রধান বিদ্যালয়ের একটি । সংস্কৃত শব্দ দিগম্বর মানে “আকাশে পরিহিত”, তাদের ঐতিহ্যবাহী সন্ন্যাসী অনুশীলনকে বোঝায় যে তারা কোন পোশাক রাখে না বা পরে না।
দিগম্বর এবং ভাতাম্বর ঐতিহ্যের মধ্যে তাদের ড্রেস কোড, তাদের মন্দির এবং আইকনোগ্রাফি, মহিলা সন্ন্যাসীদের প্রতি দৃষ্টিভঙ্গি, তাদের কিংবদন্তি এবং যে গ্রন্থগুলি তারা গুরুত্বপূর্ণ মনে করেন তার মধ্যে ঐতিহাসিক পার্থক্য রয়েছে।
দিগম্বর সন্ন্যাসীরা সংযুক্তি এবং কোনও বস্তুগত জিনিসের দখল না করার গুণকে লালন করে। সন্ন্যাসীরা একটি সম্প্রদায়ের মালিকানাধীন পিচ্চি বহন করে, যা পতিত ময়ূরের পালক দিয়ে তৈরি ঝাড়ু যা সরানোর জন্য এবং এইভাবে তাদের পথে বা বসার আগে পোকামাকড়ের জীবন বাঁচায়।
দিগম্বর সাহিত্য কেবল প্রথম সহস্রাব্দে পাওয়া যায়, যার প্রাচীনতম জীবিত পবিত্র গ্রন্থটি দ্বিতীয় শতকের মধ্যভাগের “ছয় অংশে শাস্ত্র” ধর্মসেনের (মুদাবিদ্রি পাণ্ডুলিপি)। দিগম্বর ঐতিহ্যের অন্যতম গুরুত্বপূর্ণ পণ্ডিত-সন্ন্যাসী ছিলেন কুন্ডকুণ্ড।
দিগম্বর জৈন সম্প্রদায়গুলি বর্তমানে প্রধানত কর্ণাটক, দক্ষিণ মহারাষ্ট্র এবং মধ্যপ্রদেশের কিছু অংশে জৈন মন্দিরে পাওয়া যায়। হিন্দু ও জৈন অধ্যয়নের পণ্ডিত জেফরি ডি লং -এর মতে, ভারতে সকল জৈনের এক পঞ্চমাংশেরও কম দিগম্বর ঐতিহ্য রয়েছে।
জৈন ধর্মে দিগম্বর উপবিবর্তন কিভাবে শুরু হয়েছিল তা নিয়ে দিগম্বর এবং শ্বেতম্বরেরা দ্বিমত পোষণ করেন। দিগম্বরদের মতে, তারা মহাবীরের মূল অনুগামী এবং স্বেতাম্বররা ভদ্রবাহুর সময়ে পরবর্তীকালে শাখা-প্রশাখা বন্ধ করে দেয় যখন তাদের পূর্বাভাসিত বারো বছরের দুর্ভিক্ষ মধ্য ভারত থেকে তাদের অভিবাসন শুরু করে।
জৈন সন্ন্যাসীদের একটি দল পশ্চিম ও উত্তর দিকে রাজস্থানের দিকে, অন্য দল দক্ষিণ দিকে কর্ণাটকের দিকে। দিগম্বররা বলে, প্রাক্তনরা শ্বেতম্বার হয়েছিলেন এবং তাদের “ধর্মীয়” বিশ্বাস এবং অনুশীলন যেমন “সাদা পোশাক” পরেন।
এর বিপরীতে, শ্বেতম্বরের মতে, তারা মূল অনুসারী, এবং মহাবীরের মৃত্যুর প্রায় 609 বছর পর (প্রায় 1 ম শতাব্দীতে) শিবভূতি নামের এক অহংকারী ব্যক্তির কারণে যিনি একটি যুদ্ধের পরে পিকের উপযুক্ত হয়ে জৈন সন্ন্যাসী হয়েছিলেন বাড়ি। তাঁর বিরুদ্ধে দীঘাম্বার জৈন ঐতিহ্য শুরু করার অভিযোগ রয়েছে যাকে শ্বেতম্বরা “আট গোপন” বলে অভিহিত করেছেন, শ্বেতম্বার ঐতিহ্য দ্বারা সংরক্ষিত জৈন গ্রন্থগুলি প্রত্যাখ্যান করেছেন, এবং সন্ন্যাসীদের এবং জামাকাপড় সম্পর্কিত জৈন মতাদর্শকে ভুল বুঝিয়েছেন।
এই ব্যাখ্যাগুলির কোনটিই প্রাথমিক জৈন বা অ-জৈন গ্রন্থে পাওয়া যাবে না। এই দিগম্বর গল্পের প্রাচীনতম সংস্করণটি দশম শতাব্দীতে উপস্থিত হয়, যখন স্বেতাম্বর গল্পের প্রথম সংস্করণটি 5 ম শতাব্দীতে উপস্থিত হয়।