IPO এর পূর্ণরূপ কি তা সম্পর্কে কেউ সঠিক তথ্য জানলে দয়া করে জানাবেন।
Share
Lost your password? Please enter your email address. You will receive a link and will create a new password via email.
Initial Public Offering বা প্রাথমিক পাবলিক অফারিং হলো IPO এর পূর্ণরূপ । একটি initial public offering (IPO) একটি নতুন স্টক ইস্যুতে জনসাধারণকে একটি ব্যক্তিগত কর্পোরেশনের শেয়ার দেওয়ার প্রক্রিয়াকে বোঝায়। একটি IPO একটি কোম্পানিকে পাবলিক বিনিয়োগকারীদের কাছ থেকে মূলধন সংগ্রহ করার অনুমতি দেয়।
একটি প্রাইভেট থেকে একটি পাবলিক কোম্পানিতে স্থানান্তর একটি গুরুত্বপূর্ণ সময় হতে পারে বেসরকারি বিনিয়োগকারীদের তাদের বিনিয়োগ থেকে সম্পূর্ণরূপে লাভ উপলব্ধি করার জন্য কারণ এটি সাধারণত বর্তমান প্রাইভেট বিনিয়োগকারীদের জন্য একটি শেয়ার প্রিমিয়াম অন্তর্ভুক্ত করে। এদিকে, এটি পাবলিক বিনিয়োগকারীদের অফারে অংশ নেওয়ার অনুমতি দেয়।
কিভাবে একটি প্রাথমিক পাবলিক অফারিং (IPO) কাজ করে ?
IPO একটি কোম্পানি ব্যক্তিগত হিসাবে বিবেচিত হয়। একটি প্রি-আইপিও প্রাইভেট কোম্পানি হিসাবে, ব্যবসাটি তুলনামূলকভাবে অল্প সংখ্যক শেয়ারহোল্ডারদের সাথে বৃদ্ধি পেয়েছে যার মধ্যে প্রাথমিক বিনিয়োগকারীদের যেমন প্রতিষ্ঠাতা, পরিবার এবং বন্ধুদের পাশাপাশি পেশাদার বিনিয়োগকারীদের যেমন ভেঞ্চার ক্যাপিটালিস্ট বা দেবদূত বিনিয়োগকারীদের অন্তর্ভুক্ত।
একটি আইপিও একটি কোম্পানির জন্য একটি বড় পদক্ষেপ কারণ এটি কোম্পানিকে প্রচুর অর্থ সংগ্রহের সুযোগ প্রদান করে। এটি কোম্পানিকে বৃদ্ধি এবং সম্প্রসারণের বৃহত্তর ক্ষমতা দেয়। ক্রমবর্ধমান স্বচ্ছতা এবং শেয়ার তালিকাভুক্তির বিশ্বাসযোগ্যতা ঋণ নেওয়া তহবিল চাওয়ার সময় এটি আরও ভাল শর্ত পেতে সাহায্য করার একটি কারণ হতে পারে।
যখন একটি কোম্পানি তার বৃদ্ধির প্রক্রিয়ার একটি পর্যায়ে পৌঁছায় যেখানে সে বিশ্বাস করে যে এটি এসইসি প্রবিধানের কঠোরতার সাথে পাবলিক শেয়ারহোল্ডারদের বেনিফিট এবং দায়িত্বের জন্য যথেষ্ট পরিপক্ক, তখন এটি জনসাধারণের কাছে যাওয়ার আগ্রহ প্রকাশ করতে শুরু করবে।
সাধারণত, প্রবৃদ্ধির এই পর্যায়টি তখন ঘটবে যখন একটি কোম্পানি প্রায় 1 বিলিয়ন ডলারের ব্যক্তিগত মূল্যায়নে পৌঁছেছে, যা ইউনিকর্ন স্ট্যাটাস নামেও পরিচিত। যাইহোক, শক্তিশালী মূলনীতি এবং প্রমাণিত মুনাফার সম্ভাবনা সহ বিভিন্ন মূল্যায়নে বেসরকারি কোম্পানিগুলিও আইপিওর জন্য যোগ্যতা অর্জন করতে পারে, যা বাজারের প্রতিযোগিতা এবং তাদের তালিকাভুক্তির প্রয়োজনীয়তা পূরণের দক্ষতার উপর নির্ভর করে।
একটি কোম্পানির আইপিও শেয়ারের মূল্য আন্ডাররাইটিং এর কারণে পরিশ্রম করা হয়। যখন একটি কোম্পানি জনসম্মুখে যায়, পূর্বে মালিকানাধীন ব্যক্তিগত শেয়ারের মালিকানা জনসাধারণের মালিকানায় রূপান্তরিত হয় এবং বিদ্যমান বেসরকারি শেয়ারহোল্ডারদের শেয়ারগুলি পাবলিক ট্রেডিং মূল্যে পরিণত হয়। শেয়ার আন্ডাররাইটিং -এ প্রাইভেট থেকে পাবলিক শেয়ার মালিকানার বিশেষ বিধানও অন্তর্ভুক্ত থাকতে পারে।
ইতিমধ্যে, পাবলিক মার্কেট লক্ষ লক্ষ বিনিয়োগকারীদের জন্য কোম্পানিতে শেয়ার কেনার এবং কোম্পানির শেয়ারহোল্ডারদের ইক্যুইটিতে মূলধন অবদান রাখার বিশাল সুযোগ খুলে দেয়। জনসাধারণ যে কোনও ব্যক্তি বা প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীকে নিয়ে গঠিত যারা কোম্পানিতে বিনিয়োগ করতে আগ্রহী।
সামগ্রিকভাবে, কোম্পানি বিক্রি করে এমন শেয়ারের সংখ্যা এবং যে মূল্যে শেয়ার বিক্রি হয় তা কোম্পানির নতুন শেয়ারহোল্ডারদের ইক্যুইটি ভ্যালুর জন্য উৎপাদক কারণ। শেয়ারহোল্ডারদের ইক্যুইটি এখনও বিনিয়োগকারীদের মালিকানাধীন শেয়ারগুলিকে প্রতিনিধিত্ব করে যখন এটি ব্যক্তিগত এবং পাবলিক উভয়ই হয়, কিন্তু একটি আইপিওতে প্রাথমিক ইস্যু থেকে নগদ অর্থের সাথে শেয়ারহোল্ডারদের ইকুইটি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়।
প্রাথমিক পাবলিক অফারের ইতিহাস (আইপিও)
প্রাথমিক পাবলিক অফার (আইপিও) শব্দটি ওয়াল স্ট্রিটে এবং কয়েক দশক ধরে বিনিয়োগকারীদের মধ্যে একটি গুঞ্জন শব্দ ছিল। সাধারণ জনগণের কাছে ডাচ ইস্ট ইন্ডিয়া কোম্পানির শেয়ার দিয়ে প্রথম আধুনিক আইপিও পরিচালনার কৃতিত্ব ডাচদের।
তখন থেকে, আইপিওগুলি কোম্পানির জন্য পাবলিক শেয়ার মালিকানা জারির মাধ্যমে পাবলিক বিনিয়োগকারীদের কাছ থেকে মূলধন সংগ্রহের একটি উপায় হিসাবে ব্যবহৃত হয়ে আসছে।
বছরের পর বছর ধরে, আইপিও ইস্যুতে আপ ট্রেন্ড এবং ডাউনট্রেন্ডের জন্য পরিচিত। উদ্ভাবন এবং অন্যান্য বিভিন্ন অর্থনৈতিক কারণের কারণে ব্যক্তিগত খাতগুলি ইস্যুতে প্রবণতা এবং ডাউনট্রেন্ড অনুভব করে। টেক আইপিওগুলি ডট-কম বুমের উচ্চতায় বৃদ্ধি পেয়েছে কারণ রাজস্ব ছাড়াই স্টার্টআপগুলি স্টক মার্কেটে তালিকাভুক্ত করতে ছুটে এসেছিল।
অতি সাম্প্রতিক সময়ে, আইপিও বাজের বেশিরভাগই তথাকথিত ইউনিকর্ন-স্টার্টআপ কোম্পানিগুলির দিকে মনোনিবেশ করেছে যা 1 বিলিয়ন ডলারেরও বেশি ব্যক্তিগত মূল্যায়নে পৌঁছেছে। বিনিয়োগকারীরা এবং গণমাধ্যম এই কোম্পানিগুলি এবং তাদের আইপিওর মাধ্যমে প্রকাশ্যে যাওয়ার বা ব্যক্তিগত থাকার সিদ্ধান্ত নিয়ে ব্যাপকভাবে জল্পনা -কল্পনা করছে।
প্রাথমিক পাবলিক অফারিং (আইপিও) প্রক্রিয়া
একটি আইপিও ব্যাপকভাবে দুটি অংশ নিয়ে গঠিত। প্রথমটি হল অফারের প্রি-মার্কেটিং পর্ব, দ্বিতীয়টি হল প্রাথমিক পাবলিক অফার নিজেই। যখন একটি কোম্পানি একটি আইপিওতে আগ্রহী হয়, তখন এটি বেসরকারি দরপত্রের মাধ্যমে আন্ডাররাইটারদের বিজ্ঞাপন দেবে অথবা এটি আগ্রহ তৈরির জন্য একটি সর্বজনীন বিবৃতিও দিতে পারে।
আন্ডাররাইটাররা আইপিও প্রক্রিয়ার নেতৃত্ব দেয় এবং কোম্পানি দ্বারা নির্বাচিত হয়। একটি কোম্পানি IPO প্রক্রিয়ার বিভিন্ন অংশ সহযোগিতামূলকভাবে পরিচালনার জন্য এক বা একাধিক আন্ডাররাইটার বেছে নিতে পারে। আন্ডাররাইটাররা আইপিওর যথাযথ পরিশ্রম, নথি প্রস্তুতকরণ, দাখিল, বিপণন এবং জারির প্রতিটি ক্ষেত্রে জড়িত।